গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরাধীন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, নবাবগঞ্জ, দিনাজপুর
এবং
জেলা শিক্ষা অফিসার, দিনাজপুর
এর মধ্যে স্বাক্ষরিত
বার্ষিক কর্মসম্পাদন চুক্তি
জুলাই ০১, ২০২০- জুন ৩০, ২০২১
সূচিপত্র
উপজেলা মাধ্যমিক শিক্ষা কার্যালয়ের কর্মসম্পাদনের সার্বিক চিত্র........................................................................ |
৩ |
উপক্রমণিকা........................................................................................................................................ |
৫ |
সেকশন ১: উপজেলা দপ্তরের রূপকল্প (Vision), অভিলক্ষ্য (Mission), কৌশলগত উদ্দেশ্যসমূহ এবং কার্যাবলি......... |
৬ |
সেকশন ২: কৌশলগত উদ্দেশ্য, অগ্রাধিকার, কার্যক্রম, কর্মসম্পাদন সূচক এবং লক্ষ্যমাত্রাসমূহ.......................... |
৯ |
সংযোজনী ১: শব্দসংক্ষেপ (Acronyms)………………………………………….. |
১১ |
সংযোজনী ২: কর্মসম্পাদন সূচকসমূহ, বাস্তবায়নকারী দপ্তর/সংস্থাসমূহ এবং পরিমাপ পদ্ধতি................................. |
১২ |
সংযোজনী ৩: কর্মসম্পাদন লক্ষমাত্রা অর্জনের ক্ষেত্রে অন্যান্য মন্ত্রণালয়/বিভাগের উপর নির্ভরশীলতা............................... |
১৩ |
উপজেলা মাধ্যমিক শিক্ষা কার্যালয়ের কর্মসম্পাদনের সার্বিক চিত্র
(Overview of the Performance of the Zonal office)
সাম্প্রতিক অর্জন, চ্যালেঞ্জ এবং ভবিষ্যৎ পরিকল্পনা:
সরকারি সিদ্ধান্ত মোতাবেক সৃজনশীল প্রশ্নপদ্ধতির মাধ্যমে পরীক্ষা গ্রহন, মাল্টিমিডিয়া ক্লাশরুম বাস্তবায়ন সংক্রান্ত সার্বিক ব্যবস্থা গ্রহণ করা হয়। শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন কার্যক্রম বাস্তবায়নের জন্য সার্বিক পদক্ষেপ গ্রহণ করা হয়। বিভিন্ন প্রকল্প কতৃক প্রদত্ত প্রশিক্ষণ বাস্তবায়ন সংক্রান্ত নির্দেশনা অনুসরন পূর্বক কার্যক্রম পরিচালানা সম্পন্ন করা হয়। মাধ্যমিক পর্যায়ে ৭৭৩০০ জন শিক্ষার্থীদের মধ্যে পাঠ্যপুস্তক বিতরণ করা হয়। মনিটরিং ও মূল্যালয়ন ব্যবস্থাপনার আধুনিকায়ন এর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ। এমপিও বিকেন্দ্রীকরন ও অনলাইন পদ্ধতি চালুকরণ। শিক্ষা ব্যবস্থাপনায় ডিজিটালাইজেশন প্রসার। শিক্ষকদের প্রশিক্ষণ কার্যক্রমে সহযোগিতা করা ।
শিক্ষা প্রতিষ্ঠানে মানসম্পন্ন শিক্ষা প্রদানের লক্ষ্যে মানসম্পন্ন শিক্ষক, শিক্ষা সামগ্রী সংগ্রহ, সংরক্ষণ এবং ব্যবহার নিশ্চিত করা প্রয়োজন। সকল শিক্ষককে প্রশিক্ষণের মাধ্যমে যোগ্যতা বৃদ্ধির পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠানে শতকরা ১০০ ভাগ শিক্ষার্থী ভর্তি নিশ্চিত করতে হবে। শিক্ষার্থীর ঝড়ে পড়া হ্রাসসহ শিক্ষার্থী-শিক্ষকের অনুপাত হ্রাস করা প্রয়োজন। মানসম্পন্ন শিক্ষা প্রদানের লক্ষ্যে শিক্ষা প্রতিষ্ঠানের আইসিটি ল্যাবগুলো সচল রাখা, সবোর্চ্চ ব্যবহার, এমএমসি এবং বিজ্ঞান শিক্ষার সুযোগ বৃদ্ধি করতে হবে। শিক্ষার্থীদের মেধা ও মননের বিকাশে বিভিন্ন সৃজনশীল প্রতিযোগিতা আয়োজনের পাশাপাশি লাইব্রেরী প্রতিষ্ঠা এবং তার পূর্ণ ব্যবহার নিশ্চিত করতে হবে।
ভবিষ্যৎ পরিকল্পনা:
শিক্ষামন্ত্রণালয় ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর হতে গৃহীত সকল কর্মসূচি বাস্তবায়নের সাথে সাথে ক্রমবর্ধমান মানসম্পন্ন শিক্ষা চাহিদা পূরণের লক্ষ্যে উর্ধ্বতন কৃর্তপক্ষ কর্তৃক প্রদত্ত ক্ষমতা অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এর বিকেন্দ্রীকরণের ফলে প্রতিষ্ঠানের সকল সেবাসমূহকে মানুষের দোরগোড়ায় পৌছে দেয়া হবে। সকল শিক্ষা প্রতিষ্ঠানে (প্রয়োজনে ক্লাস্টার ভিত্তিক) সৃজনশীল প্রশ্নপত্র প্রনয়ন, ডিজিটাল কনন্টেন তৈরী করণ, IMS, ISAS বিষয়ক In-House প্রশিক্ষনের মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠানের জনবলকে শক্তিশালী করার উদ্যোগ গ্রহণ করতে হবে। সকল শিক্ষা প্রতিষ্ঠানকে কমপক্ষে তিনমাসে একবার পরিদর্শনের আওতায় নেয়া হবে।
উপক্রমণিকা (Preamble)
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরাধীন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, নবাবগঞ্জ, দিনাজপুর
এবং
জেলা শিক্ষা অফিসার, দিনাজপুর
এর মধ্যে ২০২০ সালের জুলাই মাসের ২০, তারিখে এই বার্ষিক প্রতিবেদন কর্মসম্পাদন চু্ক্তি স্বাক্ষরিত হল ।
এই চুক্তিতে স্বাক্ষরকারী উভয়পক্ষ নিম্নলিখিত বিষয়সমূহে সম্মত হলেন:
সেকশন ১
সেকশন ১: উপজেলা দপ্তরের রুপকল্প (Vision), অভিলক্ষ্য (Mission), কৌশলগত উদ্দেশ্যসমূহ এবং কার্যাবলি
১.১ রূপকল্প (Vision): দেশের অভ্যন্তরে শিক্ষার সকল স্তরে বিশ্বমানের শিক্ষা নিশ্চিত করা।
১.২ অভিলক্ষ্য (Mission): জাতীয় লক্ষ্য ও উদ্দেশ্যের পরিপূরক আধুনিক প্রযুক্তিনির্ভর, সমতাভিত্তিক, নৈতিকতাসমৃদ্ধ ও দেশপ্রেমিক দক্ষ জনশক্তি তৈরি।
১.৩ কৌশলগত উদ্দেশ্যসমূহ (Strategic Objectives):
১.শিক্ষার গুণগত মানোন্নয়ন
২.শিক্ষা প্রশাসনের সক্ষমতা, স্বচ্ছতা এবং দক্ষতা বৃদ্ধি ও কার্যকর মনিটরিং
৩.শিক্ষার সর্বক্ষেত্রে মান ও সমতা নিশ্চিতকরণ
১.৪ কার্যাবলি (Functions):
Ø জাতীয় শিক্ষানীতি ২০১০ এর আলোকে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক গৃহীত কার্যক্রম বাস্তবায়ন ও নীতিমালা প্রস্ততকরণে সহায়তা দান
Ø মাধ্যমিক থেকে উচ্চ শিক্ষা পর্যন্ত (বিশ্ববিদ্যালয় ব্যতীত) শিক্ষা কার্যক্রম পরিচালনা, বাস্তবায়ন ও তদারকি
Ø শিক্ষার সম্প্রসারণ ও উন্নয়নের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ
Ø শিক্ষার মানোন্নয়নে ভবিষ্যৎ কর্মকৌশল নির্ধারণ
Ø দক্ষ মানব সম্পদ গড়ে তোলার লক্ষ্যে প্রশিক্ষণ পরিকল্পনা বাস্তবায়ন
Ø শিক্ষা প্রতিষ্ঠানের একাডেমিক কার্যাবলি ও ব্যবস্থাপনা তদারকীকরণ, শিক্ষার মান উন্নয়নের জন্য সকল স্তরের শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ
Ø শিক্ষা সংশ্লিষ্ট কার্যক্রমে সরকারি বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগের সঙ্গে যোগাযোগ রক্ষা ও নির্দেশিত বিবিধ কাজের সাথে সকল শিক্ষা প্রতিষ্ঠানের সাথে সমন্বয় পূর্বক বাস্তবায়ন নিশ্চিত করা ।
Ø শিক্ষামন্ত্রণালয়/মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর হতে প্রাপ্ত ও বিবিধ প্রকল্প/ প্রোগ্রাম হতে প্রাপ্ত অর্থ যথারীতি খরচপূর্বক কার্যাবলী সম্পাদন/বাস্তবায়ন।
সেকশন ২
কৌশলগত উদ্দেশ্য, অগ্রাধিকার, কার্যক্রম, কর্মসম্পাদন সূচক এবং লক্ষ্যমাত্রাসমূহ:
কৌশলগত উদ্দেশ্য, Strategic objectives |
কৌশলগত উদ্দেশ্যের মান Weight of Strategic Objectives |
কার্যক্রম Activities |
কর্মসম্পাদন সূচক Performance Indicators |
একক Unit |
কর্মসম্পাদন সূচকের মান Weight of Performance Indicators |
প্রকৃত অর্জন
|
লক্ষ্যমাত্রা/নির্ণায়ক ২০২০-২০২১ Target/Criteria Value for FY 2020-21 |
প্রক্ষেপণ Projection ২০২১-২০২২ |
প্রক্ষেপণ Projection ২০২২-২৩ |
||||||||
---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|
২০১৯-২০২০
|
২০২০-২০২১
|
||||||||||||||||
অসাধারণ |
অতি উত্তম |
উত্তম |
চলতি মান |
চলতি মানের নিম্নে |
|||||||||||||
১০০% |
৯০% |
৮০% |
৭০% |
৬০% |
|||||||||||||
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
৮ |
৯ |
১০ |
১১ |
১২ |
১৩ |
১৪ |
১৫ |
|||
দপ্তর/সংস্থার কৌশলগত উদ্দেশ্যসমূহ |
|
||||||||||||||||
১. শিক্ষার গুণগত মানোন্নয়ন |
৫০ |
১.১ এমপিও সংশ্লিষ্ট আবেদন নিষ্পত্তি |
১.১.১ নিষ্পত্তির শতকরা হার |
শতকরা |
১২ |
১০০% |
১০০% |
১০০% |
৯০% |
৮০% |
৭০% |
৬০% |
১০০% |
১০০% |
|||
১.২ ছাত্র-ছাত্রীদের মধ্যে জানুয়ারীর ১ তারিখে বই বিতরণ এবং পাঠ্যপুস্তক দিবস পালন |
১.২.১ বিনামূল্যে বই বিতরণ (মাধ্যমিক, এবতেদায়ী, দাখিল-ভোকেশনাল এবং দাখিল-ভোকেশনাল |
লক্ষ |
৩ |
১০০% |
৪.৮১ |
৪.১ |
৪.৭১ |
৪.৬১ |
৪.৫১ |
৪.৪৬ |
৪.৬৪ |
৪.৭৫ |
|||||
১.৩ মাল্টিমিডিয়ার মাধ্যমে ক্লাশ গ্রহণের মাসিক প্রতিবেদন প্রেরণ |
১.৩.১ বাৎসরিক প্রতিবেদনের সংখ্যা |
সংখ্যা |
১২ |
১২ |
১২ |
১২ |
১২ |
১২ |
১২ |
১২ |
১২ |
১২ |
|
||||
১.৪ বিদ্যালয়ের কৃতি ভিত্তিক ব্যবস্থাপনা পদ্ধতি (P.B.M.) পদ্ধতির প্রবর্তন ও ISAS এর মাসিক প্রতিবেদন প্রেরণ |
১.১.১ প্রেরিত বাৎসরিক প্রতিবেদনের সংখ্যা |
সংখ্যা |
১২ |
১২ |
১২ |
১২ |
১২ |
১২ |
১২ |
১২ |
১২ |
১২ |
|
||||
|
কৌশলগত উদ্দেশ্য, Strategic Objectives |
কৌশলগত উদ্দেশ্য Weight of Strategic Objectives |
কার্যক্রম Activities |
কর্মসম্পাদন সূচক Performance Indicators |
একক Unit |
কর্মসম্পাদন সূচকের মান Weight of Performance Indicators |
প্রকৃত অর্জন |
লক্ষ্যমাত্রা/নির্ণায়ক ২০২০-২০২১ Target/Criteria Value for FY 2020-2021 |
প্রক্ষেপণ Projection ২০২১-২০২২ |
প্রক্ষেপণ Projection ২০২২-২০২৩ |
||||||
২০১৯-২০২০ |
২০২০-২০২১ |
অসাধারণ |
অতি উত্তম |
উত্তম |
চলতি মান |
চলতি মানের নিম্নে |
|||||||||
১০০% |
৯০% |
৮০% |
৭০% |
৬০% |
|||||||||||
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
৮ |
৯ |
১০ |
১১ |
১২ |
১৩ |
১৪ |
১৫ |
|
২. শিক্ষা প্রশাসনের সক্ষমতা, স্বচ্ছতা এবং দক্ষতা বৃদ্ধি ও কার্যকর মনিটরিং |
২২ |
২.১ শিক্ষা প্রতিষ্ঠান / শিক্ষা অফিস পরিদর্শন |
২ পরিদর্শনকৃত শিক্ষা ১.১ টি (১১২) টি প্রতিষ্ঠানের সংখ্যা
|
সংখ্যা |
২২ |
১০১ |
১০১ |
১০১ |
১০১ |
১০১ |
১০১ |
১০১ |
১০১ |
১০১ |
|
৩. শিক্ষার সমতা নিশ্চিতকরণ |
৮ |
৩.১ দশম শ্রেণি পর্যন্ত তফসীলী বৃত্তি উপবৃত্তি প্রদান । |
৩.১.১ তফসীলী বৃত্তি উপবৃত্তি প্রাপ্ত ছাত্র-ছাত্রীর সংখ্যা |
সংখ্যা |
৮ |
০.০২ |
০.০২ |
০.০১ |
০.৩১ |
০.২৪ |
০.২৪ |
০.২৪ |
০.০০ |
০.০০ |
|
সাময়িক (Provisional) তথ্য
মাঠ পর্যায়ের কার্যালয়ের আবশ্যিক কৌশলগত উদ্দেশ্যসমূহ (মোট নম্বর-২০) |
||||||||||
কলাম-১ |
কলাম-২ |
কলাম-৩ |
কলাম-৪ |
কলাম-৫ |
কলাম-৬ |
|||||
কৌশলগত উদ্দেশ্য (strategic Objectives) |
কৌশলগত উদ্দেশ্যের মান (Weight of strategic Objectives) |
কার্যক্রম
(Activities) |
কর্মসম্পাদন সুচক (Performance Indicator) |
একক (Unit) |
কর্মসম্পাদন সূচকের মান (Weight of PI) |
লক্ষমাত্রার মান-২০১৯-২০২০ |
||||
অসাধারণ (Excellent) |
অতি উত্তম (very good) |
উত্তম (Good) |
চলতি মান (Fair) |
চলতিমানের নিম্নে (Poor) |
||||||
১০০% |
৯০% |
৮০% |
৭০% |
৬০% |
||||||
দক্ষতার সঙ্গে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়ন |
৪ |
২০১৮-২০১৯ অর্থবছরের খসড়া বার্ষিক কর্মসম্পাদন চুক্তি দাখিল |
নির্ধারিত সময়সীমার মধ্যে খসড়া চুক্তি মন্ত্রণালয়/বিভাগে দাখিলকৃত |
তারিখ |
১ |
১৩ এপ্রিল |
১৬ এপ্রিল |
১৭ এপ্রিল |
১৯ এপ্রিল |
২০ এপ্রিল |
২০১৮-২০১৯ অর্থবছরের খসড়া বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়ন পরিবীক্ষণ |
ত্রৈমাসিক প্রতিবেদন দাখিলকৃত |
তারিখ |
১ |
৪ |
৩ |
- |
- |
- |
||
২০১৮-২০১৯ অর্থবছরের খসড়া বার্ষিক কর্মসম্পাদন চুক্তির অর্ধবার্ষিক মূল্যায়ন প্রতিবেদন দাখিল |
নির্ধারিত তারিখ অর্ধবার্ষিক মুল্যায়ন প্রতিবেদন দাখিলকৃত |
তারিখ |
১ |
- |
- |
- |
- |
- |
||
২০১৮-২০১৯ অর্থবছরের খসড়া বার্ষিক কর্মসম্পাদন চুক্তির মুল্যায়ন প্রতিবেদন দাখিল |
বার্ষিক মুল্যায়ন প্রতিবেদন দাখিলকৃত |
তারিখ |
১ |
১০ জানুয়ারি |
১২ জানুয়ারি |
১৫ জানুয়ারি |
১৬ জানুয়ারি |
১৭ জানুয়ারি |
||
কার্যপদ্ধতি, কর্মপরিবেশ ও সেবার মানোন্নয়ন |
৯ |
মাঠ পর্যায়ের কার্যালয়সমূহে কমপক্ষে একটি অনলাBb সেবা চালু করা |
অনলাইন সেবা চালুকৃত |
তারিখ |
১ |
৬ জুলাই |
০৯ জুলাই |
১১ জুলাই |
১৩ জুলাই |
১৬ জুলাই |
দপ্তর/সংস্থার কমপক্ষে ১টি সেবা প্রক্রিয়া সহজীকৃত |
সেবা প্রক্রিয়া সহজীকৃত |
তারিখ |
১ |
৩১ ডিসেম্বর |
৩১ জানুয়ারি |
২৮ফেব্রুয়ারি |
১৫ র্মাচ |
- |
||
উদ্ভাবনী উদ্যোগ ও ক্ষুদ্র উন্নয়ন প্রকল্প (এসআ্পি) বাস্তবায়ন |
উদ্ভাবনী উদ্যোগ বাস্তবায়িত |
তারিখ |
১ |
৪ জানুয়ারি |
০৮ জানুয়ারি |
১২ জানুয়ারি |
১৬ জানুয়ারি |
৩১ জানুয়ারি |
||
এসআইপি বাস্তবায়িত |
% |
১ |
২০ |
- |
- |
- |
- |
|||
সিটিজেনস চার্টার অনুযায়ী সেবা প্রদান |
প্রকাশিত সিটিজেনস চার্টার অনুযায়ী সেবা প্রদানকৃত |
% |
২ |
১০০ |
৯০ |
৮০ |
৭০ |
৬০ |
||
অভিযোগ প্রতিকার ব্যবস্থা বাস্তবায়ন |
নিষ্পত্তিকৃত অভিযোগ |
% |
১ |
৮০ |
৭৫ |
৭০ |
৬০ |
- |
||
সেবা প্রত্যাশী এবং দর্শনার্থীদের জন্য টয়লেটসহ অপেক্ষাগার (Waiting room) এর ব্যবস্থা করা |
নির্ধারিত সময়সীমার মধ্যে সেবা প্রত্যাশিী এবং দর্শনাথীদের জন্য টয়লেটসহ অপেক্ষাগার চালুকৃত |
তারিখ |
১ |
৩১ ডিসেম্বর |
৩১ জানুয়ারি |
২৮ফেব্রুয়ারি |
- |
- |
||
সেবার মান সম্পর্কে সেবাগ্রহীতাদের মতামত পরিবীক্ষণের ব্যবস্থা চালু করা |
সেবাগ্রহীতাদের মতামত পরিবীক্ষণের ব্যবস্থা চালুকৃত |
তারিখ |
১ |
৩১ ডিসেম্বর |
৩১ জানুয়ারি |
২৮ফেব্রুয়ারি |
- |
- |
কলাম-১ |
কলাম-২ |
কলাম-৩ |
কলাম-৪ |
|
কলাম-৫ |
কলাম-৬ |
||||
কেৌশলগত উদ্দেশ্য (Strategic Objectives) |
কেৌশলগত উদ্দেশ্যর মান (Weight of Strategic ) |
কার্যক্রম (Activites) |
কর্মসম্পাদন সূচক (Performance Indicator) |
একক (Unit ) |
কর্মসম্পাদন সুচকের মান (Weight of Pl) |
লক্ষ্য মাত্রার মান-২০১৯-২০২০ Target Value-2019-2020 |
||||
আসাধারণ (Excelent) |
অতি উত্তম (Very Good) |
উত্তম (Good) |
চলতিমান (Fair) |
চলতিমানের নিম্নে Poor |
||||||
১০০% |
৯০% |
৮০% |
৭০% |
৬০% |
||||||
দক্ষতা ও নৈতিকতার উন্নয়ন |
৪ |
সরকারি কর্মসম্পাদন ব্যবস্থাপনা সংক্রান্ত প্রশিক্ষণসহ বিভিন্ন বিষয়ে কর্মকর্তা/ কর্মচারীদের জন্য প্রশিক্ষণ আয়োজন |
প্রশিক্ষণের সময় |
জনঘন্টা |
২ |
- |
- |
- |
- |
- |
জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়ন |
২০১৯-২০২০ অর্থ বছরের শুদ্ধাচার বাস্তাবায়ন কর্মপরিকল্পনা এবং বাস্তবায়ন পরিবিক্ষণ কাঠামো প্রণীত ও দাখিলকৃত |
তারিখ |
১ |
১৫ জুলাই |
৩০ জুলাই |
- |
- |
- |
||
নির্ধারিত সময়সীমার মধ্যে ত্রৈমাসিক পরিবীক্ষণ প্রতিবেদন দাখিলকৃত |
সংখ্যা |
১ |
৪ |
৩ |
- |
- |
- |
|||
তথ্য অধিকার বাস্তবায়ন জোরদারকরণ |
১ |
তথ্য বাতায়ন হালনাগাদকরণ |
তথ্য বাতায়ন হালনাগাদকৃত |
% |
০.৫ |
৭৫ |
৭০ |
৬০ |
- |
- |
স্ব প্রাণোদিত তথ্য প্রকাশিত |
স্ব প্রণোদিত তথ্য প্রকাশিত |
% |
০.৫ |
৯০ |
৮০ |
৮৫ |
৮০ |
৭৫ |
||
আর্থিক ব্যবস্থাপনার উন্নয়ন |
২ |
অডিট আপত্তি নিস্পত্তি কার্যক্রমের উন্নয়ন |
অডিট আপত্তি নিস্পত্তিকৃত |
% |
২ |
- |
- |
- |
- |
- |
আমি উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, নবাবগঞ্জ, দিনাজপুর, জেলা শিক্ষা অফিসার, দিনাজপুর এর এর নিকট অঙ্গীকার করছি যে, এই চুক্তিতে বর্ণিত ফলাফল অর্জনে সচেষ্ট থাকব ।
আমি জেলা শিক্ষা অফিসার, দিনাজপুর, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, নবাবগঞ্জ, দিনাজপুর এর নিকট অঙ্গীকার করছি যে, এই চুক্তিতে বর্ণিত ফলাফল অর্জনে সংশ্লিষ্ট উপজেলা কার্যালয়কে সর্বাত্মক সহযোগিতা প্রদান করব।
জেলা শিক্ষা অফিসার দিনাজপুর । তারিখ : ২০, জুলাই ২০২০ খ্রি: |
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার নবাবগঞ্জ, দিনাজপুর । তারিখ : ২০, জুলাই ২০২০ খ্রি: |
|
|
. |
সংযোজনী-১:
শব্দসংক্ষেপ (Acronyms) (যদি থাকে)
ক্রমিক |
শব্দসংক্ষেপ |
পূর্ণরূপ |
|
MOE |
Ministry of Education. |
|
DSHE |
Directorate of Secondary and Higher Education |
|
SESIP |
Secondary Education Sector Investment Program |
|
IMS |
Institute Management Summery |
|
ISAS |
Institutional Self-Assessment Summery |
|
BANBIES |
Bangladesh Bureau of Educational Information & Statistics |
|
NAEM |
National Academy for Educational Management |
|
BISE |
Board of Intermediate & Secondary Education |
|
NCTB |
National Curriculum Tex Book Board |
|
PBM |
Performance Base Management |
|
CA |
Continues Assessment |
|
CQ |
Creative Question |
|
MMC |
Multimedia Class |
সংযোজনী-২:
কর্মসম্পাদন সূচকসমূহ, বাস্তবায়নকারী মন্ত্রণালয়/বিভাগ/সংস্থা এবং পরিমাপ পদ্ধতির বিবরণ
ক্রমিক নম্বর |
কার্যক্রম |
কর্মসম্পাদন সূচকসমূহ |
বিবরণ |
বাস্তবায়নকারী অধিদপ্তর/সংস্থা/দপ্তর |
পরিমাণ পদ্ধতির এবং উপাত্তসূত্র |
সাধারণ মন্তব্য |
১. |
১.১ এমপিও সংশ্লিষ্ট আবেদন নিষ্পত্তি |
১.১ নিস্পত্তির ১.শতকরা হার |
প্রাপ্ত এমপিও, টাইমস্কেল, সংশোধনী ইত্যাদির আবেদন সমূহ নিস্পত্তি করা |
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, আঞ্চলিক অফিস, জেলা শিক্ষা অফিস, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস, |
দাপ্তরিক নথি |
|
২. |
১.২ ছাত্র-ছাত্রীদের মধ্যে জানুয়ারীর ১ তারিখে বই বিতরণ এবং পাঠ্যপুস্তক দিবস পালন |
১.২.১ বিনামূল্যে বই বিতরণ (মাধ্যমিক, এবতেদায়ী, দাখিল, এসএসসি-ভোকেশনাল এবং দাখিল-ভোকেশনাল) |
বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ |
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড আঞ্চলিক অফিস, জেলা শিক্ষা অফিস, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস, |
দাপ্তরিক নথি |
|
৩. |
৩.১ মাল্টিমিডিয়ার মাধ্যমে ক্লাশ গ্রহণের মাসিক প্রতিবেদন প্রেরণ |
১.৩.১ বাৎসরিক প্রতিবেদনের সংখ্যা |
মাল্টিমিডিয়ার মাধ্যমে গৃহীত ক্লাশের মাসিক প্রতিবেদন মাউশি-তে প্রেরণ |
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, |
দাপ্তরিক নথি |
|
৪. |
১.৪ বিদ্যালয়ের কৃতি ভিত্তিক ব্যবস্থাপনা পদ্ধতি (P.B.M.) পদ্ধতির প্রবর্তন ও ISAS এর মাসিক প্রতিবেদন প্রেরণ |
১.৪.১ প্রেরিত বাৎসরিক প্রতিবেদনের সংখ্যা |
মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয়ের কৃতি ভিত্তিক ব্যবস্থাপনা পদ্ধতি (P.B.M.) পদ্ধতির ও ISAS রিপোর্ট প্রণয়ন করে প্রতি মাসে মাউশিতে প্রেরণ |
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর আঞ্চলিক অফিস, জেলা শিক্ষা অফিস, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস |
দাপ্তরিক নথি |
|
৫. |
২.১ শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন |
২.১.১ পদির্শনকৃত শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা১১২ টি |
সরকারি, বেসরকারি স্কুল, কলেজ, মাদ্রাসা পরিদর্শন ও প্রতিবেদন দাখিল করা |
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর আঞ্চলিক অফিস, জেলা শিক্ষা অফিস, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস |
দাপ্তরিক নথি |
|
৬. |
৩.১ দশম শ্রেণি পর্যন্ত তফসীলী বৃত্তি উপবৃত্তি প্রদান । |
৩.১.১ তফসীলী বৃত্তি উপবৃত্তি প্রাপ্ত ছাত্র-ছাত্রীর সংখ্যা- ০.০২ (হাজার)
|
দশম শ্রেণি পর্যন্ত তফসীলী বৃত্তি উপবৃত্তি বিতরণ করা । |
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর আঞ্চলিক অফিস, জেলা শিক্ষা অফিস, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস, |
দাপ্তরিক নথি |
|
সংযোজনী-৩:
অন্যান্য মন্ত্রণালয়/বিভাগের.................নিকট প্রত্যাশিত সুনিদিষ্ট কর্মসম্পাদন সহায়তাসমূহ
প্রতিষ্ঠানের ধরণ |
প্রতিষ্ঠানের নাম |
সংশ্লিষ্ট কর্মসম্পাদন সূচক |
উক্ত প্রতিষ্ঠানের নিকট সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগের প্রত্যাশিত সহায়তা |
প্রত্যাশার যৌক্তিকতা |
উক্ত প্রতিষ্ঠানের নিকট প্রত্যাশার মাত্রা উল্লেখ করুন |
প্রত্যাশা পুরণ না হলে সম্ভাব্য প্রভাব |
মন্ত্রণালয়, বিভাগ |
শিক্ষা মন্ত্রণালয়, মাউশি, এনসিটিবি |
ছাত্র-ছাত্রীদের মধ্যে জানুয়ারীর ১ তারিখে বই বিতরণ এবং পাঠ্যপুস্তক দিবস পালন |
চাহিদামত পাঠ্য পুস্তক ছাপানো ও আঞ্চলিক কার্যালয়ে প্রেরণ |
চাহিদামত পাঠ্য পুস্তক ছাপানো ও আঞ্চলিক কার্যালয়ে প্রেরণ করা প্রয়োজন |
১০% |
সকল শিক্ষার্থীকে জানুয়ারীর ১ তারিখের মধ্যে পাঠ্যপুস্তক পৌছে দেয়া সম্ভব হবে |
মন্ত্রণালয়, বিভাগ |
শিক্ষা মন্ত্রণালয়, মাউশি |
মাল্টিমিডিয়ার মাধ্যমে ক্লাস গ্রহণের মাসিক প্রতিবেদন প্রেরণ |
আইসিটি এবং ডিজিটাল কন্টেন্ট ১০০% ব্যবহারের ব্যবস্থা গ্রহণ |
আইসিটি বিষয়ক জ্ঞানের বিস্তার করার জন্য |
১০০% |
সারা বছর ক্লাশ চলাকালীন শিক্ষার্থীদের আইসিটি জ্ঞান প্রদান সম্ভব হবে। |
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|